ফতওয়া
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৪)
, ১৯ ই জুমাদাল ঊলা শরীফ, ১৪৪৬ হিজরী সন, ২৫ সাদিস, ১৩৯২ শামসী সন , ২২নভেম্বর, ২০২৪ খ্রি:, ০৭ অগ্রহায়ণ, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) ফতওয়া বিভাগ
কমপক্ষে একমুষ্ঠি পরিমাণ দাড়ি রাখা ফরয-ওয়াজিব, আর এর চেয়ে কমে কাটা ও মু-ন করা হারাম হওয়ার অকাট্য দলীলসমূহ:
(৭৮)
কিতাবে আরো বর্ণিত রয়েছে, দাড়ি চার আঙ্গুল তথা একমুষ্ঠি পরিমাণ লম্বা করা ওয়াজিব। এর চেয়ে বেশি লম্বা করাও জায়িয, তবে অধিক লম্বা করা (যেমন সীনার নীচ পর্যন্ত) মাকরূহ। চার আঙ্গুল বা একমুষ্ঠির কমে দাড়ি কাটা ও মু-ন করা কঠোরভাবে নিষিদ্ধ ও হারাম। সাথে সাথে হিন্দু ও খৃষ্টানদের তরীক্বা বা আমল। (মিরআতুল মানাজীহ শরহে মিশকাতুল মাছাবীহ ১ম খ- ২৭৬ পৃষ্ঠা)
(৭৯)
দাড়ি মু-ন করা এবং একমুষ্ঠি হওয়ার পূর্বে কাট-ছাট করা হারাম। আর তা ইংরেজ, হিন্দুদের ন্যায় অধিকাংশ মুশরিক বা বেদ্বীনদের আমল। তাছাড়া পবিত্র দ্বীন ইসলাম উনার সাথে সম্পর্কহীন কলন্দরিয়া ফিরকার বিশেষ আমল। দাড়ি কমপক্ষে একমুষ্ঠি পরিমাণ লম্বা করা ওয়াজিব। (মুযাহিরে হক্ব শরহে মিশকাত ১ম খ-, ১৩২ পৃষ্ঠা)
(৮০)
وقث اللحية من سنن الاعاجم وهو اليوم شعار كثير من الـمشركين والافرئج والهنود ومن لاخلاق له فى الدين ........... وكذا يحرم على الجل قطع لحيته. (بذل الـمجهود فى حل ابى داود ج১ صفه৩৩)
অর্থ: দাড়ি কাটা আজমীদের (মজুসী) নীতি। আর বর্তমানে ইহা মুশরিক, ফিরিঙ্গী, হিন্দু এবং পবিত্র দ্বীন ইসলাম উনার সাথে সম্পর্কহীন অধিকাংশ বাতিল সম্প্রদায়ের শেয়ার বা জাতীয় আমলে পরিণত হয়েছে ..............। অনুরূপ পুরুষের জন্যে তার নিজ দাড়ি কাটা হারাম করা হয়েছে। (বযলুল মাজহুদ ফী হল্লে আবী দাউদ ১ম খ-, ৩৩ পৃষ্ঠা)
(৮১-৮২)
الاخذ من اللحية وهى مادون القبضة كما يفعله بعض الـمفاربة وفحشة الرجال فلـم يبحه احد= (بحر الرائق شرح كنزالدقائن ج২ صفه. ২৮، وكذا فى درر الغرار)
অর্থ: একমুষ্ঠির কমে দাড়ি কর্তন করা বা কাটা, যেমন- কতেক পশ্চিমা ও দুশ্চরিত্র লোকেরা করে থাকে, এটাকে কেউ জায়িয বলেননি। (বাহরুর রায়েক শরহে কানযুদ্ দাক্বায়েক ২য় খ-, ২৮০ পৃষ্ঠা, অনুরূপ দুরারুর গোরারে উল্লেখ আছে।
(৮৩)
اما الاخذ منها وهى دون ذالك فلـم يبحه احد.
অর্থ: একমুষ্ঠির কমে দাড়ি কাটাকে কেউ জায়িয বলেননি। অর্থাৎ দাড়ি একমুষ্ঠি হওয়ার পূর্বে কাটা বা ছাটা সকলের মতেই নাজায়িয বা হারাম। (ফাতহুল ক্বাদীর ২য় খ-, ২৬০ পৃষ্ঠা)
(৮৪)
واما الاخذ من اللحية هى دون القبضة كما يفعله بعض الـمغاربة ومخنثة الرجال فلـم بيحه احد واخذ كلها فعل الـمجوس الاعاجم واليهود وبعض اجناس الافرج- (شرنبلاليا صفه২৯৮)
অর্থ: পশ্চিমা ও নপুংষকদের ন্যায় দাড়ি একমুষ্ঠি হওয়ার পূর্বে কাটাকে কেউ জায়িয বলেননি। অর্থাৎ সকলের মতে উহা নাজায়িয। আর দাড়ি সম্পূর্ণ চেঁছে ফেলা বা মু-ন করা মজুসী, ইহুদী ও ফিরিঙ্গীদের জাতীয় আমল। (শরাম্বলালিয়া, ২৯৮ পৃষ্ঠা)
(৮৫)
لا يحل لرجل ان يقطع اللحية= (نصاب الاحتساب)
অর্থ: পুরুষের জন্যে দাড়ি কাটা বা কর্তন করা হালাল নয়, অর্থাৎ হারাম। (নেছাবুল ইহতিসাব)
(৮৬)
هو فعل مجوس الاعاجم من حلق لحاهم كما يشاهد فى الهنود وبعض اجناس افرغ= (تبيين الحقائق صفه ৩৩২)
অর্থ: যারা নিজ দাড়ি মু-ন করলো, তারা মূলত মজুসীদের আমল অনুসরণ করলো। যেরূপ হিন্দু ও কতিপয় ফিরিঙ্গী জাতীয় লোকদের মধ্যে পরিলক্ষিত হয়। (তাবয়ীনুল হাক্বায়িক্ব, ৩৩২ পৃষ্ঠা) (মাসিক আল বাইয়্যিনাত উনার ফতওয়া বিভাগ থেকে সংকলিত। )
-০-
এ সম্পর্কিত আরো সংবাদ
-
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৬)
০৩ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৫)
২৯ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩৩)
১৫ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৯)
০২ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৮)
০১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৫)
১৭ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৪)
১৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২৩)
১০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২২)
০১ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (২১)
২৫ সেপ্টেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)