সম্মানিত দ্বীন ইসলাম উনার দৃষ্টিতে লেবাস বা পোশাকের হুকুম-আহকাম (৩)
, ০৫ জুমাদাল ঊখরা শরীফ, ১৪৪৬ হিজরী সন, ১০ সাবি’, ১৩৯২ শামসী সন , ০৮ ডিসেম্বর, ২০২৪ খ্রি:, ২৩ অগ্রহায়ণ, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুল আহাদ (রোববার) পবিত্র দ্বীন শিক্ষা
“বযলুল মাজহুদ ফী হল্লে আবী দাঊদ” কিতাবে উল্লেখ আছে-
اَلْبَيْهَقِيُّ فِىْ شُعَبِ الْاِيْمَانِ وَرُوِىَ فِيْهِ عَنْ عَلٍّ عَلَيْهِ السَّلاَمَ كَانَ يَمُدُّ كُمَّ الْقَمِيْصِ حَتَّى اِذَا بَلَغَ الْاَصَابِعَ قَطَعَ مَا فَضَلَ.
অর্থ: “বাইহাক্বী ফী শুয়াবিল ঈমান’ হাদীছ শরীফ উনার কিতাব উনার মধ্যে আছে, হযরত ইমামুল আউওয়াল কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার থেকে বর্ণিত আছে, যখন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ক্বমীছ মুবারক উনার আস্তিন মুবারক হাত মুবারক উনার আঙ্গুল মুবারক অতিক্রম করতো তখন অতিরিক্ত কাপড় মুবারক কেটে ফেলতেন। ” (অনুরূপ শরহুল মানাবী, আল মাওয়াহিবুল লাদুন্নিয়া ইত্যাদি কিতাবে উল্লেখ আছে)
فيمكن ان يـحمل حديث الباب عن الافضل وحديث البيهقى على بيان الجواز.
অর্থ: “অত্র বাবের হাদীছ শরীফ তথা কব্জি মুবারক পর্যন্ত আস্তিনের হাদীছ শরীফ আস্তিন কব্জি পর্যন্ত হওয়া আফযল বা উত্তম বুঝায়। আর ‘বাইহাক্বী শরীফ’ উনার মধ্যে বর্ণিত হাদীছ শরীফ তথা আঙ্গুলের মাথা পর্যন্ত আস্তিন হওয়া দ্বারা আস্তিন আঙ্গুলের মাথা পর্যন্ত হওয়া জায়িয বুঝানো হয়েছে। ”
উল্লিখিত হাদীছ শরীফ এবং ব্যাখ্যার মাধ্যমে প্রমাণিত হলো যে, সুন্নতী ক্বমীছের আস্তিন হাতের কব্জি থেকে আঙ্গুলের মাথার ভিতরেই রাখা খাছ সুন্নত। কব্জির উপরে এবং আঙ্গুলের মাথা পার করা খিলাফে সুন্নত। সুতরাং অর্ধ আস্তিন বা আস্তিনবিহীন পোশাক পরিধান করা মুসলমানদের জন্য বর্র্জনীয়। এমনকি কাফিরদের অনুসরণে অন্তর্বাস হিসেবে আস্তিনবিহীন পোশাক ব্যবহার করাও সুন্নত উনার খিলাফ।
কোর্তার দৈর্ঘ্য: পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো উল্লেøখ আছে-
عَنْ حَضْرَةْ اِبْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ تَعَالى عَنْهُمَا قَالَ كَانَ رَسُوْلُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَلْبِسُ قَمِيْصًا فَوْقَ الْكَعْبَبْنِ مُسْتَوِىَ الْكُمَّيْنِ بِاَطْرَافِ اَصَابِعِهِ.
অর্থ: “হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহুমা উনার থেকে বর্ণিত। তিনি বলেছেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পা মুবারক উনাদের গিরা মুবারক উনাদের উপর পর্যন্ত লম্বা এবং আস্তিন মুবারকদ্বয় দু’হাত মুবারক উনাদের আঙ্গুল মুবারক উনাদের মাথা পর্যন্ত সমানভাবে প্রলম্বিত ক্বমীছ মুবারক বা কোর্তা মুবারক পরিধান করতেন। ” (অনুরূপ জামউল ওয়াসায়িল, তা’লীকুছ ছবীহ, ইবনে মাজাহ, মিরকাত ইত্যাদি কিতাবে উল্লেখ আছে)
পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে আরো উল্লেøখ আছে-
عَنْ حَضْرَةْ اِبْنِ عَبَّاسٍ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُمَا كَانَ قَمِيْصُه فَوْقَ الْكَعْبَيْنِ وَكَانَ كُمُّه مَعَ الْاَصَابِعِ.
অর্থ: “হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ক্বমীছ মুবারক দুই পা মুবারক উনাদের গিরা মুবারক উনাদের উপর পর্যন্ত ও আস্তিন হাতের আঙ্গুল পর্যন্ত প্রলম্বিত ছিলো। ” (আল জামিউছ ছগীর)
অনুরূপ শরহুল মানাবী, আল মাওয়াহিবুল লাদুন্নিয়া, আত তা’লীকুছ ছবীহ, মুসতাদরিকে হাকিম, মিরকাত শরীফ ইত্যাদি কিতাবে বর্ণিত আছে।
অর্থাৎ পবিত্র হাদীছ শরীফদ্বয় হতে আস্তিনের বর্ণনার পাশাপাশি ক্বমীছ বা কোর্তার দৈর্ঘ্যরে বর্ণনাও পাওয়া গেল। আরো সুস্পষ্ট বর্ণনা নিম্নোক্ত হাদীছ শরীফসমূহ হতে পাওয়া যায়। যেমন পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে বর্ণিত আছে-
عَنْ حَضْرَةْ اَبِىْ سَعِيْدِ الْـخُدْرِىّ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ قَالَ سَـمِعْتُ رَسُوْلَ اللهِ صَلَّى عَلَيْهِ وَسَلَّمَ يَقُوْلُ اِزْرَةُ الْمُؤْمِنِ اِلٰى اَنْصَافِ سَاقَيْهِ لَاجُنَاحَ عَلَيْهِ فِيْمَا بَيْنَهُ وَبَيْنَ الْكَعْبَيْنِ وَمَا اَسْفَلَ مِنْ ذٰلِكَ فَفِى النَّارِ قَالَ ذٰلِكَ ثَلٰثَ مَرَّاتٍ وَلَا يَنْظُرُ اللهُ يَوْمَ الْقِيَامَةِ اِلٰى مَنْ جَرَّ اِزَارَهُ بَطَرًا.
অর্থ: “হযরত আবূ সাঈদ খুদরী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত। তিনি বলেন, আমি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার থেকে শুনেছি। তিনি ইরশাদ মুবারক করেছেন, মু’মিনগণের ইযার বা লুঙ্গি নিছফুস সাক্ব পর্যন্ত হবে। আর নিছফুস সাক্ব থেকে গিরার উপর পর্যন্ত ঝুলাতে কোন গুণাহ নেই। টাখনুর নিচে কাপড়ের যে অংশই যাবে তা জাহান্নামে যাবে। একথাটি তিনি তিনবার বললেন। আরো ইরশাদ মুবারক করলেন, যে ব্যক্তি অহঙ্কারবশতঃ ইযার ছেঁচড়িয়ে চলে, ক্বিয়ামতের দিন মহান আল্লাহ পাক তিনি তার প্রতি রহমতের দৃষ্টিতে তাকাবেন না। ” (আবূ দাঊদ শরীফ, ইবনু মাজাহ শরীফ, মিশকাত শরীফ কিতাবুল লিবাস)
এ সম্পর্কিত আরো সংবাদ
-
উলামায়ে সূ’ ধর্ম ব্যবসায়ীদের পরিচিতি ও হাক্বীক্বত (১)
২৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িয
২৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
২৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুল খুলাফা, আবুল খুলাফা, আহলু বাইতি রসূলিল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মামদূহ মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুনা ইমাম খলীফাতুল্লাহ হযরত আস সাফফাহ আলাইহিস সালাম তিনি বাংলাদেশতো অবশ্যই; এমনকি সারা পৃথিবীতে, সারা কায়িনাতে সম্মানিত খিলাফত আলা মিনহাজিন নুবুওওয়াহ্ মুবারক প্রতিষ্ঠা করবেনই করবেন ইনশাআল্লাহ
২৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
ব্রিটিশ গুপ্তচরের স্বীকারোক্তি এবং ওহাবী মতবাদের নেপথ্যে ব্রিটিশ ভূমিকা (৬)
২৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে সর্বোচ্চ সম্মানিত ভাষায় সম্বোধন মুবারক করতে হবে
২৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সম্মানিত মি’রাজ শরীফে রোযা রাখার বিশেষ ফযীলত মুবারক
২৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
মহাসম্মানিত মি’রাজ শরীফ উনার তারিখ নিয়ে মতভেদ সৃষ্টিকারীরাই ধর্মব্যবসায়ী উলামায়ে ছু
২৪ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সাইয়্যিদুনা হযরত বড়পীর ছাহিব রহমতুল্লাহি আলাইহি উনার সাওয়ানেহ উমরী মুবারক (৪)
২৩ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
ছাহিবে কা’বা কাওসাইনে আও আদনা, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আযিমুশ শান মি’রাজ শরীফ উনার বর্ণনা মুবারক (৫)
২৩ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
“আন নি’মাতুল কুবরা আলাল আলাম” কিতাবের গ্রহণযোগ্যতা নিয়ে বিরোধিতাকারীদের আপত্তির জবাব
২৩ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
২৩ জানুয়ারি, ২০২৫ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার)