দ্বীন ইসলাম উনার খাতিরে করলে ‘অস্বাভাবিক অলৌকিক’, বিপরীতে দুনিয়ার খাতিরে করলে ‘বেজায় স্বাভাবিক’!
, ০৪ শাবান শরীফ, ১৪৪৫ হিজরী সন, ১৭ তাসি’, ১৩৯১ শামসী সন , ১৫ ফেব্রুয়ারি, ২০২৪ খ্রি:, ৩১ মাঘ, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) আপনাদের মতামত
আমরা জানি যে, উনাকে পরিশেষে এধরণের কোন মেয়েকে বিয়ে করতে হয়নি এবং উনার মাধ্যমেই এসেছিলেন হযরত বড়পীর ছাহিব রহমতুল্লাহি আলাইহি উনার ন্যায় সর্বশ্রেষ্ঠ ওলীআল্লাহ, যিনি গাউছুল আ’যম নামে সমাদৃত। এখন বিষয়টি হলো, আমাদের দেশে অনেকেই রয়েছে যারা বিদেশে যাওয়ার জন্য, চাকরি পাওয়ার জন্য বা দুনিয়াবী অন্যান্য ফায়দা হাছিল করার জন্য প্রতিবন্ধী, বোবা মেয়েকে বিয়ে করতে প্রস্তুত। দুনিয়াবী ফায়দার খাতিরে অনেকে তা করেও থাকে ।
সাধারণ মানুষ এধরণের ঘটনাকে ধরে নেয় ‘খুবই স্বাভাবিক’ বিষয় হিসেবে। অর্থাৎ দুনিয়াবী ফায়দার খাতিরে প্রতিবন্ধী মেয়েকে বিয়ে করা যায়, কিন্তু পরকালের খাতিরে নয়। যেই ত্যাগ আম মানুষকে দুনিয়াবী ফায়দা হাছিলের জন্য স্বীকার করতে হয়, দ্বীন ইসলাম উনার জন্য তা স্বীকার করতে ‘খুব বেশি’ বলেই আপাতদৃষ্টিতে বোধ হয়।
তরীক্বতের বিভিন্ন কিতাবে সুলতান মাহমুদ ও আয়াজের ঘটনাটি বহুবার এসেছে। সুলতান মাহমুদ মহামূল্যবান একটি হীরকখ- রেখে নির্দেশ দিয়েছিলেন, সেটিকে হাতুড়ির আঘাতে টুকরো করে ফেলতে। কোন সভাসদ তা করতে সম্মত হয়নি, কিন্তু আয়াজ বলামাত্রই তা করে দেখান। এরপর সুলতান মাহমুদ আয়াজকে ভর্ৎসনা করেন, কেন তুমি এরূপ করলে? সাথে সাথে আয়াজ ক্ষমা চেয়ে বললেন, আমার ভুল হয়েছে, আমাকে ক্ষমা করে দিন।
অথচ জীবনধারণের খাতিরে যারা বিভিন্ন অফিস আদালতে চাকরি করে, তাদেরকে প্রতিনিয়তই এধরণের পরিস্থিতির সম্মুখীন হতে হয়। হয়তো বস একটি কাজ করার নির্দেশ দিল, পরক্ষণেই বলে বসল কাজটি এভাবে করলেন কেন? তখন বলাও যায় না যে, আপনিই তো কাজটি এভাবে করতে বলেছেন। চাকরির খাতিরে তখন নিজে ভুল না করেও ভুল স্বীকার করতে বাধ্য হতে হয়।
চাকরির খাতিরে এরকম করা আমলোকের নিকট খুবই খুবই স্বাভাবিক বিষয়, সেক্ষেত্রে আয়াজের ঘটনাটি কেন ‘বেশি কিছ’ু বলে বোধ হয়? দ্বীন ইসলাম উনার ভাবধারার সাথে সম্পৃক্ত বলেই নয় কী?
চিশতীয়া তরীক্বা উনার ইমাম হযরত খাজা গরীবে নেওয়াজ আজমীরী রহমতুল্লাহি আলাইহি তিনি উনার শায়েখ হযরত উছমান হারূনী রহমতুল্লাহি আলাইহি উনার খিদমত করতে গিয়ে গরম চুলা মাথায় বহন করেছেন, এজন্য উনার মাথা মুবারকে টাক পড়েছিল। উদাহরণটি অত্যন্ত উচ্চ মাকামের, এতে কোন সন্দেহ নেই। অথচ এদেশে প্রচুর শ্রমিক রয়েছে মধ্যপ্রাচ্যে নিয়োজিত, যারা সামান্য দুনিয়াবী ফায়দা ও অর্থের খাতিরে মরুভূমিতে গনগনে সূর্যের নীচে, উত্তপ্ত বালির উপর বছরের পর বছর পরিশ্রম করে দেশে টাকা পাঠায়। তাদের মাথায় টাক পড়া তো স্বাভাবিক বিষয়, অনেকেই রয়েছে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে দেশে ফেরে, যা কিনা সাধারণ মানুষের নিকট ‘খুব স্বাভাবিক’ বলেই বোধ হয়।
আজকাল মুসলমানরা পূর্বেকার যামানার মুসলমানগণ উনাদের শান-শওকত, কাফির-মুশরিকদের উপর উনাদের প্রভাব প্রতিপত্তির কথা স্মরণ করে হা-হুতাশ করে। অথচ একটু ফিকির করলেই বোঝা যাবে যে, পূর্বেকার যামানার মুসলমানগণ আমাদের মতোই স্বাভাবিক মানুষ ছিলেন। পার্থক্য ছিল এই যে, উনাদের ‘স্বাভাবিকতা’ পরিচালিত ছিল সম্মানিত দ্বীন ইসলাম উনার দিকে, বিপরীতে বর্তমান মুসলমানদের ‘স্বাভাবিকতা’ পরিচালিত হচ্ছে দুনিয়ার দিকে।
অনেকে প্রশ্ন করে থাকে, কোন কোন কাফির-মুশরিক তো দুনিয়াবী দৃষ্টিতে অনেক ‘সেবামূলক’ কাজ করে থাকে, সেক্ষেত্রে তারা আখিরাতে এর পুরষ্কার পাবে না কেন? এর উত্তরে বলতে হয়, হযরত খাজা গরীবে নেওয়াজ রহমতুল্লাহি আলাইহি তিনি উনার শায়েখের গরম পানির চুলা বহন করে ফযীলত হাছিল করেছেন, বিপরীতে দুনিয়াবী উদ্দেশ্যে মরুভূমির মাঝে গনগনে সূর্যের তলায় উদয়াস্ত পরিশ্রম করে অনেকে। তারা জীবনে কতটুকু কী লাভ করতে পেরেছে? নিয়তের পার্থক্যই অযুত-নিযুত ব্যবধান গড়ে দিয়েছে মানুষে মানুষে।
দুনিয়ার নিয়ত করলেই যদি শেষমেশ কিছু পাওয়া না যায়, সেক্ষেত্রে কাফির-মুশরিকরা, যাদের নিয়ত সর্বদা পরিচালিত হয় দ্বীন ইসলাম উনার বিরুদ্ধে, তাদের শত পরিশ্রম কিংবা লোকদেখানো ভালো কাজের কী ফায়দা থাকতে পারে? যে দুনিয়া বোঝে, সে দ্বীন বুঝতে পারে। আর দুনিয়াকে বুঝতে শিখলেই বোঝা যাবে যে, অপাত্রে পরিশ্রম করে, ত্যাগ স্বীকার করে প্রতিদানে কিছুই পাওয়া যায় না।
-গোলাম মুর্শিদ।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
বিজাতীয়দের দেশগুলোর ‘সন্ত্রাসীপনার’ একটি পরিসংখ্যান
০১ নভেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
খিলাফত মানে কী?
৩১ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
নারিকেল দ্বীপে পর্যটকদের ভ্রমনে বাধা; নেপথ্যে রয়েছে ভয়াবহ ষড়যন্ত্র
৩০ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
নারিকেল দ্বীপকে যেভাবে করা হয়েছিলো সেন্টমার্টিন
২৯ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৬)
২৮ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল ইছনাইনিল আযীম (সোমবার) -
দূষণের অজুহাতে নারিকেল দ্বীপে যাওয়া নিষিদ্ধ করতে হলে, সবার আগে রাজধানী ঢাকায় মানুষের প্রবেশ নিষিদ্ধ করতে হবে
২৭ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৫)
২৬ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
শরীয়তের দৃষ্টিতে কোন রোগই ছোঁয়াচে নয়, ছোঁয়াচে বিশ্বাস করা কুফরী
২৬ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৪)
২৫ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
কেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও পাহাড়িদের কোনভাবেই ‘আদিবাসী’ বলার সুযোগ নেই? (৩)
২৪ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে (৯)
২৩ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ছবি তোলা হারাম, যা জাহান্নামী হওয়ার কারণ
২৩ অক্টোবর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার)