উম্মতের ইজমা বা ঐকমত্য হয়েছে যে- মহিলাদের জন্য মসজিদে গিয়ে জামায়াতে নামায পড়া জায়িয নেই
, ১৯ রমাদ্বান শরীফ, ১৪৪৫ হিজরী সন, ৩১ আশির, ১৩৯১ শামসী সন , ৩০ মার্চ, ২০২৪ খ্রি:, ১৬ চৈত্র, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুছ সাবত (শনিবার) মহিলাদের পাতা
ফিকাহ ও ফতওয়ার কিতাবে বর্ণিত হয়েছে, “প্রাপ্তা বয়স্কা মহিলাদের জামাআতের জন্য মসজিদে যাওয়া মাকরূহ্ তাহরীমী বা নিষিদ্ধ এবং মুতায়াখ্খিরীনদের মত হলো বৃদ্ধাদেরও যে কোন সময় যে কোন নামাযে উপস্থিত হওয়া মাকরূহ বা নিষেধ বা হারাম।” )আইনুল হিদায়া ১ম খ- ৪৫৮ পৃষ্ঠা, কাফী, তাব্য়ীন, ফতওয়ায়ে হিন্দিয়া ১ম খ- ১৩২ পৃষ্ঠা(
ফিকাহ ও ফতওয়ার কিতাবে আরো বর্ণিত হয়েছে-
وَلَا يَحْضُرْنَ الْجَمَاعَاتِ لِقَوْلِهِ تَعَالَى { وَقَرْنَ فِي بُيُوتِكُنَّ } وَقَالَ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ { صَلَاتُهَا فِي قَعْرِ بَيْتِهَا أَفْضَلُ مِنْ صَلَاتِهَا فِي صَحْنِ دَارِهَا وَصَلَاتُهَا فِي صَحْنِ دَارِهَا أَفْضَلُ مِنْ صَلَاتِهَا فِي مَسْجِدِهَا وَبُيُوتُهُنَّ خَيْرٌ لَهُنَّ } وَلِأَنَّهٗ لَا يُؤْمَنُ الْفِتْنَةُ مِنْ خُرُوجِهِنَّ أَطْلَقَهٗ فَشَمِلَ الشَّابَّةَ وَالْعَجُوزَ وَالصَّلَاةَ النَّهَارِيَّةَ وَاللَّيْلِيَّةَ وَالْفَتْوَى الْيَوْمُ عَلَى الْكَرَاهَةِ فِي الصَّلَاةِ كُلِّهَا
অর্থ: মহান আল্লাহ পাক তিনি বলেন, মহিলাগণ তোমরা ঘরের মধ্যে আবদ্ধ থাক। সাইয়্যিদুল মুরসালীন ইমামুল মুরসালীন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন, “মহিলাদের মসজিদে নামায পড়ার চেয়ে ঘরের বারান্দায় নামায পড়া উত্তম এবং ঘরের বারান্দায় নামায পড়ার চেয়ে ঘরের গোপন প্রকোষ্ঠে নামায পড়া উত্তম। তাই মহিলাগণ জামাআতে উপস্থিত হবে না, প্রাপ্তা বয়স্কা হোক অথবা বৃদ্ধা, রাতে হোক অথবা দিনে। কারণ সাধারণতঃ তাদের বের হওয়া ফিৎনা থেকে নিরাপদ নয়। তাই পরবর্তী ফকী¡হ্দের ফতওয়া হলো- প্রাপ্তা বয়স্কা হোক অথবা বৃদ্ধা সকল নামাযে জামাআতের জন্য উপস্থিত হওয়াই মাকরূহ্ তাহরীমী বা নিষিদ্ধ। (বাহ্রুর রায়িক শরহে কানযুদ দাক্বায়িক্ব ১ম খ- ৩৫৮ পৃষ্ঠা, মাদানুল হাকায়িক ১ম খ- ১৪৩ পৃষ্ঠা, আহসানুল মাসায়িল ৩৮ পৃষ্ঠা, মিনহাতুল খালিক, আল মাজ্মাউল আন্হুর)
ফিকাহ ও ফতওয়ার কিতাবে আরো বর্ণিত হয়েছে, “প্রাপ্তা বয়স্কা মহিলাদের জামায়াতে উপস্থিত হওয়া, মাকরূহ্ তাহরীমী হওয়ার ব্যাপারে ইমামে আ’যম রহমতুল্লাহি আলাইহি ও ছাহিবাইন রহমতুল্লাহি আলাইহিম একমত। মতবিরোধ শুধুমাত্র বৃদ্ধাদের বেলায়, ইমামে আ’যম রহমতুল্লাহি আলাইহি বলেন, বৃদ্ধা মহিলাগণ যোহর, আছর ও জুমুআয় উপস্থিত হতে পারবে না, ছাহিবাইন বলেন, সকল নামাযেই উপস্থিত হতে পারবে। কিন্তু মুতাআখ্খিরীন ফকীহ্গণ এর বিপরীত মত প্রকাশ করেন অর্থাৎ প্রাপ্তা বয়স্কা হোক অথবা বৃদ্ধা যে কোন নামাযের জামায়াতে উপস্থিত হওয়াই নিষেধ বা হারাম। নাহরুল ফায়িক কিতাবে উল্লেখ আছে, মুতাআখ্খিরীনদের উক্ত মত ইমাম আ’যম রহমতুল্লাহি আলাইহি উনার থেকেই নেয়া হয়েছে। (শরহে বিকায়া ১ম খ- ১০৮ পৃষ্ঠা, শরহে সিকায়া ১ম খ- ১৮৭ পৃষ্ঠা, নাহরুল ফায়িক)
-আল্লামা শুয়াইব আহমদ।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
সম্মানিত দ্বীন ইসলাম উনার শালীন পোশাক তথা পর্দার বিধান দেখে আকৃষ্ট হয়েছেন ফরাসি নও মুসলিম লায়লা হুসাইন
০৫ মে, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
মহিলাদের জন্য জামায়াতে নামায পড়া নাজায়েজ : এ সংক্রান্ত অকাট্য দলীল
০৪ মে, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
বোরকা পরিহিতা মহিলাদের দিকেও বিনা ওযরে তাকানো যাবে না
০৪ মে, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
পর্দার সুমহান বিধান লঙ্ঘন! সহশিক্ষা, সহচাকুরীর ভয়াবহতা: পৃথিবীজুড়ে নারী সংসদ সদস্যরা ব্যাপক হারে যৌন হয়রানি শিকার -আইপিইউ
০৩ মে, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
মহিলাদের জন্য সুন্নতী লিবাস, অলংকার ও সাজ-সজ্জা (৯)
০৩ মে, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার) -
সম্পদের সুষ্ঠু ব্যবহার ও পূর্বপরিকল্পনা
০১ মে, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
‘ই’জায শরীফে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল উমাম আলাইহাস সালাম
০১ মে, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
হযরত উম্মুল ফদ্বল বিনতুল হারিছ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা (৩)
৩০ এপ্রিল, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
সম্মানিত দ্বীন ইসলাম এটাইতো সে বিষয় যা বহু বছর ধরে আমি খুঁজছিলাম -মার্কিন নও মুসলিম ডায়না বিটি
২৮ এপ্রিল, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
মহিলাদের জন্য জামায়াতে নামায পড়া নাজায়েজ : এই নির্দেশনা মুবারক এসেছে সর্বোচ্চ স্থান থেকেই
২৭ এপ্রিল, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
শুধু বোরকা পরার মধ্যেই পর্দা নয়
২৭ এপ্রিল, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
প্রসঙ্গ: অপ্রয়োজনীয় কথা না বলে চুপ থাকা
২৬ এপ্রিল, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল জুমুয়াহ (শুক্রবার)