সুওয়াল-জাওয়াব
, ২৫ রবীউল আউওয়াল শরীফ, ১৪৪৫ হিজরী সন, ১২ খ্বমীছ ১৩৯১ শামসী সন , ১১ অক্টোবর, ২০২৩ খ্রি:, ২৬ আশ্বিন, ১৪৩০ ফসলী সন, ইয়াওমুল আরবিয়া (বুধবার) শিক্ষামূলক জিজ্ঞাসা
![সুওয়াল-জাওয়াব](https://www.al-ihsan.net/uploads/1696983789_.jpg)
জাওয়াব:
শুদ্ধ হবে যদি ১ মাস ১৫ দিনে ইদ্দত পালন হয়ে যায়। অন্যথায় শুদ্ধ হবে না।
সুওয়াল: যদি একা একা ফরয নামায আদায় করি তাহলে কি ইকামত দিতে হবে? না দিলে কি নামায হবে? যদি ফরয নামায ক্বাযা আদায় করি তাহলেও কি ইকামত দিতে হবে?
জাওয়াব:
হাঁ, পুরুষের জন্য একা একা নামায পড়লে, ইকামত দিতে হবে। ইকামত না দিলে সুন্নত তরক হবে। ইকামত না দিলেও নামায হয়ে যাবে তবে পুরুষের জন্য ইকামত দেয়াটা কর্তব্য। আর ক্বাযা নামায পড়ার সময়ও ইকামত দিতে হবে। এটা পুরুষের জন্য। মহিলাদের জন্য কোন ইকামত নেই। পুরুষের জন্য ইকামত দিতে হবে একা পড়–ক, জামায়াতে পড়–ক আর ক্বাযা পড়–ক তাকে ইকামত দিতে হবে। এখন যদি কেউ না দেয় তাহলে তার সুন্নত তরক হবে। কিন্তু ইকামত দিতে হবে।
সুওয়াল: কবরস্থানে গিয়ে না’তু উম্মি রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পাঠ করা যাবে কি?
জাওয়াব:
পাঠ করার যাবে না কেন? পাঠ করা যাবে। অসুবিধার কি আছে? কুরআন শরীফ যদি তিলাওয়াত করা যায় তাহলে না’তু উম্মি রসূলিনা ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম শরীফও পাঠ করা যাবে। কোন অসুবিধা নাই।
সুওয়াল: ওয়াজ মাহফিলের তাবারুকের জন্য বাড়ী বাড়ী থেকে চাল উঠানো হয়। কিন্তু অনেকেই ধানের উশর প্রদান করেনা। এমতাবস্থায় সেই চাল মিশিয়ে তাবারুক রান্না করলে খাওয়া জায়িয হবে কি-না? জানতে বাসনা রাখি।
জাওয়াব:
ধানের উশর কেউ প্রদান করে আবার কেউ প্রদান করে না। এটা তাহক্বীক্ব করতে হবে। অনেকেই তো জানেই না, উশর প্রদান করবে কি করে? উশর যে দিতে হয়, আমাদের দেশে মানুষতো এটা জানেই না। আওয়ামুন্নাসতো জানার কথাই না, আলিম-উলামারাই তো জানে না। যে জানে না, সে উশর দিবে কোথা থেকে। এটা তাকে জানাতে হবে যে, তোমার উশর দিতে হবে। উশর দেওয়া ফরয। এখন জানার পরে যদি না দেয়, সেটা হারাম হবে। আগে তাকে জানাতে হবে, শিখাতে হবে, তারপরে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। জানার পরে যদি সে উশর না দেয় তখন তার থেকে গ্রহণ করাটা হালাল হবে না এবং কোন মাহফিলেও খরচ করা যাবে না। তাকে বলতে হবে, তুমি উশর দিয়ে দাও। তখন যদি সে অস্বীকার করে তখন তারটা নেওয়া ঠিক হবে না। আর আমভাবে যদি দেয়, তখন তাকে মাসয়ালা শিখাতে হবে এবং ওশর দেয়ার কথা বলতে হবে। সে যদি স্বীকার করে তবে গ্রহণ করা যাবে। অন্যথায় নেয়া যাবে না।
এ সম্পর্কিত আরো সংবাদ
-
প্রসঙ্গ আত্মীয়তার সম্পর্ক বজায় রাখতে খোঁজ-খবর নেয়া
২৭ জুলাই, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
প্রসঙ্গ নামাযে একামত দেয়া
২৭ জুলাই, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
প্রসঙ্গ: কবরে রাখার পরে মৃতের চেহারা দেখানো
২৩ জুন, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
প্রসঙ্গঃ হযরত মুয়াবিয়া রদ্বিয়াল্লাহু আনহু উনার প্রতি সঠিক আক্বিদা
২২ জুন, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
সুওয়াল- জাওয়াব
১৪ মে, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার) -
সুওয়াল-জাওয়াব
১১ মে, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার) -
প্রসঙ্গ: পুরুষ ও মহিলার নামাযের পার্থক্য
১৭ মার্চ, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সুওয়াল জাওয়াব: প্রসঙ্গ দেনমোহর
২৮ ফেব্রুয়ারী, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সুওয়াল: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ইলমে গইব সম্পর্কে বাতিল ফিরক্বার লোকেরা বিভিন্ন প্রকার চু-চেরা করে থাকে। নাউযুবিল্লাহ! এ বিষয়ে পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের দলীল সহকারে জাওয়াব প্রদান করলে ঈমান-আক্বীদা হিফাযতে সহায়ক হবে।
২১ ডিসেম্বর, ২০২৩ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সুওয়াল: নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার ইলমে গইব সম্পর্কে বাতিল ফিরক্বার লোকেরা বিভিন্ন প্রকার চু-চেরা করে থাকে। নাউযুবিল্লাহ! এ বিষয়ে পবিত্র কুরআন শরীফ ও পবিত্র হাদীছ শরীফ উনাদের দলীল সহকারে জাওয়াব প্রদান করলে ঈমান-আক্বীদা হিফাযতে সহায়ক হবে।
২০ ডিসেম্বর, ২০২৩ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সুওয়াল-জাওয়াব
১০ ডিসেম্বর, ২০২৩ ১২:০০ এএম, ইয়াওমুল আহাদ (রোববার) -
সুওয়াল-জাওয়াব
০৯ ডিসেম্বর, ২০২৩ ১২:০০ এএম, ইয়াওমুছ সাবত (শনিবার)