ফতওয়া
দাড়ি ও গোঁফের আহকাম ও সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে ফতওয়া (৩২)
, ০৬ জুমাদাল ঊলা শরীফ, ১৪৪৬ হিজরী সন, ১২ সাদিস, ১৩৯২ শামসী সন , ০৯ নভেম্বর, ২০২৪ খ্রি:, ২৪ কার্তিক, ১৪৩১ ফসলী সন, ইয়াওমুছ সাবত (শনিবার) পবিত্র দ্বীন শিক্ষা
কমপক্ষে একমুষ্ঠি পরিমাণ দাড়ি রাখা ফরয-ওয়াজিব, আর এর চেয়ে কমে কাটা ও মু-ন করা হারাম হওয়ার অকাট্য দলীলসমূহ:
(৫৭)
عَنْ حَضْرَتْ اِبْنِ عُمَرَ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، قَالَ الْفِطْرَةُ قَصُّ الأَظْفَارِ، وَحَلْقُ الْعَانَةِ، وَإِحْفَاءُ الشَّوَارِبِ وَإِعْفَاءُ اللِّحَى. (سنن الكبرى للنسائى ج১ صفه৬৫)
অর্থ: হযরত আব্দুল্লাহ ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত- সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেন, নখ কাটা, নাভীর নীচের লোম কাটা, মোঁছ ছোট করা ও দাড়ি লম্বা করা ফিতরাতের অন্তর্ভুক্ত। (সুনানুল কুবরা লিন নাসাঈ, ১ম খ-, ৬৫ পৃষ্ঠা)
(৫৮)
رَوَى التِرْمِذِىُّ عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ رَضِىَ اللهُ تَعَالٰى عَنْهُ عَنْ اَبِيْهِ وَعَنْ جَدِّهٖ اَنَّ النَّبِىَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَاْخُذُ مِنْ لِحْيَتِهٖ مِنْ طُوْلِهَا وَمِنْ عَرْضِهَا. (حاشية البخارى ج২ صفه৮৭৫)
অর্থ: হযরত ইমাম তিরমিযী রহমতুল্লাহি আলাইহি, হযরত আমর ইবনে শুয়াইব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু হতে তিনি উনার পিতা হতে ও উনার দাদা হতে বর্ণনা করেন যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি উনার নূরুন নি‘য়ামাহ মুবারক অর্থাৎ দাড়ি মুবারক দৈর্ঘ্য-প্রস্থে ছেটে রাখতেন। (এক মুষ্ঠির অধিকগুলো)। (হাশিয়ায়ে বুখারী শরীফ ২য় খ-, ৮৭৫ পৃষ্ঠা)
(৫৯-৬১)
رَوَاهُ اِبْنُ اَبِى شَيْبَةَ فِى "مُصَنَّفَةٍ" حَدَّثَنَا عَلِىُّ بْنُ هَاشِمٍ وَوَكِيْعٌ عَنْ اِبْنِ اَبِى لَيْلَى عَنْ نَافِعٍ عَنِ ابْنِ عُمَرَ رَضِيَ اللهُ تَعَالٰى عَنْهُمَا أَنَّهُ كَانَ يَقْبِضُ عَلَى لِحْيَتِهِ، فَيَأْخُذُ مِنْهَا مَا جَاوَزَ الْقَبْضَةَ (رواه ابن السعد فى الطبقات ج৪ صفه১৩১. وكذا فى نصب الراية ج২ صفه৪৫৮)
অর্থ: “মুছান্নিফ ইবনে আবী শায়বা” কিতাবে বর্ণিত আছে যে, ............... হযরত আব্দুল্লাহ ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি নিজ দাড়ি মুবারক মুষ্ঠিতে আবদ্ধ করতেন অতঃপর এক মুষ্ঠির অতিরিক্তগুলো কেটে ফেলতেন। (তাবাক্বাতে ইবনে সা’দ ৪র্থ খ-, ১৩১ পৃষ্ঠা, অনুরূপ নাছবুর রাইয়াহ ২য় খ-, ৪৫৮ পৃষ্ঠাতে উল্লেখ আছে)
(৬২-৬৩)
عَنْ أَبِي زُرْعَةَ، قَالَ: كَانَ أَبُو هُرَيْرَةَ رَضِيَ اللهُ تَعَالٰى عَنْهُ يَقْبِضُ عَلَى لِحْيَتِهِ، ثُمَّ يَأْخُذُ مَا فَضَلَ عَنِ الْقُبْضَةِ. (رواه فى مصنف بن ابى شيبة)
অর্থ: হযরত আবূ যুরয়াহ রহমতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণিত। তিনি বলেন, হযরত আবূ হুরায়রা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি নিজ দাড়ি মুবারক মুষ্ঠিতে আবদ্ধ করে, মুষ্ঠির অতিরিক্তগুলো কেটে ফেলতেন। (মুছান্নিফ ইবনে আবী শায়বা, অনুরূপ নাছবুর রাইয়াহ ২য় খ-, ৪৫৮ পৃষ্ঠায় উল্লেখ আছে)
(৬৪-৬৫)
رواه محمد بن الحسن فى "كتاب الاثار" اخبرنا ابو حنيفة رحمة الله عن الهيثم بن ابى الهيثم عَنِ ابْنِ عُمَرَ رَضِيَ اللهُ تَعَالٰى عَنْهُمَا أَنَّهُ كَانَ يَقْبِضُ عَلَى لِحْيَتِهِ ثُمَّ يَقْبِضُ مَاتَحْتَ الْقَبْضَةِ.
অর্থ: মুহম্মদ ইবনুল হাসান রহমতুল্লাহি আলাইহি “কিতাবুল আছার” এ বর্ণনা করেন- ইমামে আ’যম, হযরত আবূ হানিফা রহমতুল্লাহি আলাইহি তিনি হাইছাম ইবনে আবুল হাইছাম থেকে বর্ণনা করেন, হযরত ইবনে উমর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি নিজ দাড়ি মুবারক মুষ্ঠিতে আবদ্ধ করতেন। অতঃপর মুষ্ঠির নীচ থেকে অতিরিক্তগুলো ছেটে ফেলতেন। (নাছ্বুর রাইয়াহ ২য় খ-, ৪৫৮ পৃষ্ঠা)
(৬৬-৬৭)
وَقَصُّ اللِّحْيَةِ مِنْ صُنْعِ الْأَعَاجِمِ وَهُوَ الْيَوْمَ شِعَارُ كَثِيرٍ مِنَ الْمُشْرِكِينَ كَالْإِفْرِنْجِ وَالْهُنُودِ، وَمَنْ لَا خَلَاقَ لَهُ فِي الدِّينِ مِنَ الطَّائِفَةِ الْقَلَنْدَرِيَّةِ. (الـمرقاة الـمفاتيح شرح مشكوة الـمصابيح)
অর্থ: দাড়ি কাটা আজমী তথা মুজুসীদের আমল। আর বর্তমানে অধিকাংশ মুশরিক, বেদ্বীন, যেমন- ফিরিঙ্গি, হিন্দু, তাছাড়া ধর্মের সাথে সম্পর্কহীন কলন্দরীয়া ফিরকার বিশেষ আমল হলো- দাড়ি কাটা। (মিরকাতুল মাফাতীহ শরহে মিশকাতুল মাছাবীহ ২য় খ-, ০৪ পৃষ্ঠা, অনুরূপ মাজমাউল বিহারে উল্লেখ আছে) (মাসিক আল বাইয়্যিনাত উনার ফতওয়া বিভাগ থেকে সংকলিত। )
-০-
এ সম্পর্কিত আরো সংবাদ
-
“আন নি’মাতুল কুবরা আলাল আলাম” কিতাবের গ্রহণযোগ্যতা নিয়ে বিরোধিতাকারীদের আপত্তির জবাব
০৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পর্দা করা ফরজ, বেপর্দা হওয়া হারাম
০৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
০৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
মুসলমানদেরকে ঈমান থেকে সরিয়ে দিতে কাফিরগুলো সবসময় চেষ্টা করে যাচ্ছে
০৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
শরীয়তের দৃষ্টিতে কোন রোগই ছোঁয়াচে নয়, ছোঁয়াচে বিশ্বাস করা কুফরী
০৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
সারাবিশ্বে একই দিনে ঈদ পালন ও রোযা শুরু করার কথা বলার উদ্দেশ্য পবিত্র ঈদ ও পবিত্র রোযাকে নষ্ট করা, যা মূলত মুনাফিকদের একটি ষড়যন্ত্র ও চক্রান্ত (৬৬)
০৫ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল খমীছ (বৃহস্পতিবার) -
পবিত্র দ্বীন ইসলাম উনার মধ্যে হালাল ও হারাম উভয়ের গুরুত্ব সম্পর্কে (১৪)
০৪ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
ছবি তোলা হারাম ও নাজায়িয
০৪ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সাইয়্যিদুনা হযরত সুলত্বানুন নাছীর আলাইহিস সালাম উনার পবিত্র ওয়াজ শরীফ
০৪ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
মুসলমানদের সবচেয়ে বড় শত্রু ইহুদী ও মূর্তিপূজারী মুশরিকরা
০৪ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
মুসলমানদেরকে ঈমান থেকে সরিয়ে দিতে কাফিরগুলো সবসময় চেষ্টা করে যাচ্ছে
০৪ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুল আরবিয়া (বুধবার) -
সাইয়্যিদুনা হযরত খাজা মুঈনুদ্দীন হাসান চীশতী আজমিরী সাঞ্জারী রহমতুল্লাহি আলাইহি (৪০)
০৩ ডিসেম্বর, ২০২৪ ১২:০০ এএম, ইয়াওমুছ ছুলাছা (মঙ্গলবার)